Country

1 week ago

Narendra Modi:মোদির শপথ গ্রহণ! অনুষ্ঠানে আমন্ত্রণ প্রতিবেশী দেশের শীর্ষ নেতৃত্বদের

Narendra Modi
Narendra Modi

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ এখনও পর্যন্ত যা খবর, সপ্তাহান্তে তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি ৷ তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন একাধিক বিশ্বনেতা ৷ কারণ, মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে শ্রীলঙ্কা এবং বাংলাদেশ-সহ বেশ কয়েকটি প্রতিবেশী দেশের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানাতে পারে ভারত ৷ বুধবার সূত্রের তরফে এমনটাই জানা গিয়েছে ।

এবারের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি ভারতীয় জনতা পার্টি ৷ সরকার গড়তে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্য়ালায়েন্স অর্থাৎ এনডিএ (এনডিএ) জোটের উপর ভরসা রাখতে হয়েছে বিজেপিকে ৷ বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোট 293টি আসন পেয়েছে ৷ এরপরেও জোটকে সঙ্গে নিয়ে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে প্রস্তুত নরেন্দ্র মোদি ।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যালয়েত তরফে জানিয়েছে, মোদির তরফে প্রেসিডেন্টকে শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানা হয়েছে এবং এই আমন্ত্রণ গ্রহণও করেছেন বিক্রমাসিংহে । জানা গিয়েছে, বিক্রমাসিংহে নির্বাচনে জয়ের জন্য মোদিকে ফোনে অভিনন্দনও জানিয়েছেন । বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও ফোনে কথা হয়েছে নরেন্দ্র মোদির । তিনি মোদিকে অভিনন্দন জানিয়েছেন ৷ পাশাপাশি মোদিও হাসিনাকে তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ জানান এবং তিনি তা গ্রহণ করেছেন বলে কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে ।

সূত্রের খবর, একইসঙ্গে নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল প্রচন্ড, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথকে মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে । প্রচন্ডের সঙ্গে মোদি আলাদাভাবে ফোনে কথাও বলেছেন । আনুষ্ঠানিক আমন্ত্রণগুলি বৃহস্পতিবার পাঠানো হবে বলে জানা গিয়েছে ।

আঞ্চলিক গোষ্ঠী সার্ক (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) দেশগুলির নেতারা এর আগে মোদির প্রথম শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ৷ বিমসটেক দেশগুলির নেতারা 2019 সালে মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেন ৷ যখন তিনি টানা দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন । নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হিসাবে 8 জুন শপথ নিতে পারেন ।


You might also like!