Country 3 months ago (18)

Remove the suspension of MPs : সাংসদদের সাসপেনশন অপসারণের প্রস্তাব পাশ, লোকসভায় অচলাবস্থার অবসান

Motion to remove the suspension of MPs passed in Lok Sabha

 

নয়াদিল্লি, ১ আগস্ট : লোকসভায় পাশ হয়ে গিয়েছে সাংসদদের সাসপেনশন অপসারণের প্রস্তাব। সাসপেনশন প্রত্যাহারের পরই লোকসভায় অচলাবস্থার অবসান হয়েছে। নিম্নকক্ষে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু হয়েছে। এদিন সাসপেনশন প্রত্যাহার হওয়ার পরই লোকসভায় উপস্থিত হন কংগ্রেস সাংসদ মানিকম ঠাকুর, রাম্য হরিদাস এবং এস জোথিমনি।

সোমবার বেলা এগারোটা নাগাদ লোকসভার অধিবেশন শুরু হওয়ার পর থেকেই বিরোধী সাংসদরা স্লোগান দিতে থাকেন, স্বাভাবিকভাবে কাজ চালানো সম্ভব হচ্ছিল না। তাই লোকসভার অধিবেশন প্রথমে দুপুর বারোটা অবধি মুলতুবি করে দেওয়া হয়। পরে লোকসভার অধিবেশন শুরু হলেও, একই পরিস্থিতি বজায় থাকে। তাই দু'টো অবধি লোকসভার অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

এদিন লোকসভায় মূল্যবৃদ্ধি, ৪ জন কংগ্রেসের সাংসদের ওপর থেকে সাসপেনশন প্রত্যাহার ইস্যুতে স্লোগান দিতে থাকেন বিরোধীরা। এদিন অধিবেশন শুরু হওয়ার পর কমনওয়েলথ গেমসে সাফল্যের জন্য ভারতীয় ক্রীড়াবিদদের অভিনন্দন জানান লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। অধ্যক্ষ বলেন, ভারত এখনও পর্যন্ত কমনওয়েলথ গেমসে তিনটি স্বর্ণপদক, দু'টি রৌপ্য পদক এবং একটি ব্রোঞ্জ পদক জিতেছে। আমি আত্মবিশ্বাসী যে কমনওয়েলথ গেমসে ভারতীয় খেলোয়াড়দের পারফরম্যান্স দেশের যুবকদের অনুপ্রাণিত করবে। এরপরই বিরোধী সাংসদরা স্লোগান দিতে থাকেন। তাই প্রথমে দুপুর বারোটা ও পরে দু'টো অবধি লোকসভার অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

দুপুর দু'টোর পর লোকসভার অধিবেশন শুরু হলে, সাংসদদের সাসপেনশন অপসারণের প্রস্তাব পাশ হয়। সাসপেনশন প্রত্যাহারের পরই লোকসভায় অচলাবস্থার অবসান হয়েছে। নিম্নকক্ষে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু হয়। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা বলেছেন, "আমি সকলের কাছে অনুরোধ করছি সদনের ভিতরে প্ল্যাকার্ড আনবেন না। যদি সাংসদরা প্ল্যাকার্ড নিয়ে আসেন, তবে আমি সরকার অথবা বিরোধীদের কথা শুনব না এবং অবশ্যই ব্যবস্থা নেব। আমি তাদের শেষ সুযোগ দিচ্ছি।"


You might also like!