Country

3 weeks ago

Fugitive Businessman Vijay Mallya:শিল্পপতি বিজয় মাল্যের বিরুদ্ধে এ বার ১৮০ কোটির ঋণখেলাপির অভিযোগ সিবিআই আদালতে

Fugitive Businessman Vijay Mallya
Fugitive Businessman Vijay Mallya

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মুম্বইয়ের সিবিআই আদালত তাঁর বিরুদ্ধে জামিনঅযোগ্য ধারায় পরোয়ানা জারি করল। ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্কের ১৮০ কোটি টাকা ঋণখেলাপি মামলায় জারি এই পরোয়ানা। ভারতে আর্থিক তছরুপ করে দেশ ছাড়েন মাল্য। তার পর থেকে একাধিক মামলায় তাঁর নাম জড়িয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ভারতীয় কোনও তদন্তকারী সংস্থা বিজয়ের নাগাল পায়নি। বর্তমানে তিনি ব্রিটেনে রয়েছেন। তাঁকে দেশে প্রত্যর্পণ করাতে একাধিক পদক্ষেপ করেছে নরেন্দ্র মোদী সরকার।

এই জামিন অযোগ্য পরোয়ানাটি জারি করা হয় গত ২৯ জুন। কিন্তু, সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক এসপি নায়েক নিম্বলকরের জারি করা এই পরোয়ানার বিষয়টি প্রকাশ্যে আসে সোমবার রাতে।

পরোয়ানায় সিবিআই বলেছে, কিংফিশার এয়ারলাইন্সের প্রাক্তন কর্তা বিজয় মাল্য ইচ্ছাকৃতভাবে রাষ্ট্রায়ত্ত ওভারসিজ ব্যাঙ্ক থেকে ১৮০ কোটি টাকা ঋণ নিয়ে পরিশোধ করেননি। যার ফলে সরকারের বিপুল পরিমাণ অর্থ ক্ষতি হয়েছে। উল্লেখ্য, ভারত ছেড়ে পালিয়ে লন্ডনে বসবাস করছেন। তাঁর বিরুদ্ধে অর্থ তছরুপের অভিযোগে ইডি-র মামলা চলছে। ভারত সরকার দীর্ঘদিন ধরে বিজয় মাল্যকে প্রত্যর্পণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

৬৮ বছরের ফেরার ব্যবসায়ীকে পরোয়ানা জারি যুক্তিতে সিবিআই বলেছে, উনি যেহেতু পালিয়ে বেড়াচ্ছেন সেহেতু বিজয় মাল্যর বিরুদ্ধে খোলা নন বেলেবল ওয়ারেন্ট জারি করা যেতে পারে। মদ ব্যবসা সাম্রাজ্যের কোটি কোটিপতি ব্যবসায়ীকে হাতে পেতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত সরকার। কিন্তু, বারবারই তিনি বিদেশি আদালতে ছাড় পেয়ে যাচ্ছেন।

সিবিআইয়ের অভিযোগ, মাল্য অসততার এবং প্রতারণার উদ্দেশ্যেই ঋণ নিয়েছিলেন। মোট ঋণের থেকে ৩৮.৩০ কোটি টাকার ঋণকে শেয়ারে রূপ বদল করেছিলেন। পলাতক বলে বিজয় মাল্যকে ফেরার বলা যায়। যিনি বর্তমানে ইংল্যান্ডে বসবাস করেন।


You might also like!