Country

3 weeks ago

Caste Based Reservation :‘ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে ৫০ শতাংশের বেশি সংরক্ষণ করব’লোকসভায় জাতপাতের ‘তাস’ রাহুলের

Rahul Gandhi
Rahul Gandhi

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রতিশ্রুতি দিলেন, আগামী লোকসভা ভোটে জিতে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ কেন্দ্রে ক্ষমতা দখল করলে জাতভিত্তিক সংরক্ষণ ৫০ শতাংশেরও বেশি বাড়ানোর বন্দোবস্ত করা হবে।

সোমবার সংসদে দাঁড়িয়ে কংগ্রেসের বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার প্রাক্কালে ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে ভারত জোড়ো ন্যায় যাত্রা-র সমাবেশ থেকে জাতিগত সমীক্ষা ও উপজাতিদের অধিকারের প্রসঙ্গ তুলে সরাসরি প্রধানমন্ত্রীকে তোপ দাগেন রাহুল গান্ধী। তিনি বলেন, “জাতিগত সমীক্ষা, ওবিসি, দলিত ও উপজাতিদের অধিকারের দাবি উঠলেই বলা হয়, কোনও পৃথক জাতি নেই। আর ভোটের সময় এলেই জাতির কথা উঠে আসে।”

দলিত, ওবিসি, উপজাতিরা ন্যায্য অধিকার পাচ্ছে না বলেও তোপ দাগেন রাহুল গান্ধী। তিনি জানান তফসিলি জাতি, উপজাতি এবং ওবিসিদের সঙ্গে বহু যুগ ধরে চুক্তিবদ্ধ শ্রমিকদের মতো ব্যবহার করা হয়। দেশের বড় শিল্পসংস্থা, হাসপাতাল, স্কুল-কলেজ এবং আদালতে এখনও তাঁদের প্রতিনিধিত্ব কম বলে দাবি রাহুলের। এরপরই গ্যারান্টি দিয়ে রাগা বলেন, “আমরা ক্ষমতায় এলে সমাজের পিছিয়ে পড়া শ্রেণির মানুষেরা তাদের ন্যায্য অধিকার পাবে। সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে তাঁদের জন্য ৫০ শতাংশের বেশি সংরক্ষণ চালু করব।” এর জন্য প্রয়োজনীয় আইন প্রণয়ন করারও প্রতিশ্রুতি দেন তিনি।

রাঁচিতে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’-র ফাঁকে সোমবার সদ্য প্রাক্তন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বাড়িতেও যান রাহুল গান্ধী। দুর্নীতির অভিযোগে সম্প্রতি ইডি-র হাতে গ্রেফতার হয়েছেন হেমন্ত সোরেন। তাঁর পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়ে হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেনের সঙ্গে দেখা করেন রাহুল গান্ধী।


You might also like!