Country

2 weeks ago

Manmohan Singh: ঘৃণাত্মক ভাষণ প্রধানমন্ত্রীর! তোপ মনমোহনের

Narendra Modi & Manmohan Singh (File Picture)
Narendra Modi & Manmohan Singh (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মনমোহন সিং নরেন্দ্র মোদীকে নিয়ে বললেন, নরেন্দ্র মোদির মতো এত বেশি ঘৃণাভাষণ আর কোনও প্রধানমন্ত্রীর মুখে শোনা যায়নি । তাঁর মতে, জনসভায় বক্তৃতা দেওয়ার সময়ে অত্যন্ত নিম্নরুচির ভাষা প্রয়োগ করেছেন মোদি। এই আচরণের জেরে প্রধানমন্ত্রী পদেরও অবমাননা হয়েছে বলে মত প্রাক্তন প্রধানমন্ত্রীর।

লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) প্রচারের শেষ দিন বৃহস্পতিবার। আগামী শনিবার দেশজুড়ে সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটগ্রহণ হবে। তার আগে পাঞ্জাবের ভোটারদের খোলা চিঠি লিখেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। ওই চিঠিতেই মোদির তীব্র সমালোচনা করেছেন মনমোহন। তিনি বলেন, “নির্বাচনী প্রচারে মোদি কীভাবে কথা বলেছেন সেটা খেয়াল করেছি। ঘৃণাভাষণের সবচেয়ে জঘন্যতম পর্যায়ে নেমে গিয়েছেন প্রধানমন্ত্রী। মোদিই হলেন প্রথম প্রধানমন্ত্রী যে জনসভায় এমন জঘন্য ভাষা প্রয়োগ করেছেন। এইভাবে প্রধানমন্ত্রী পদেরও অবমাননা করেছেন তিনি।”

মনমোহনের (Manmohan Singh) কথায়, নির্দিষ্ট একটি সম্প্রদায়কে নিশানা করে লাগাতার আক্রমণ করছেন প্রধানমন্ত্রী-এমনটা ভারতে কখনও দেখা যায়নি। যেভাবে একাধিক বক্তৃতায় মনমোহনের কথা ব্যবহার করে আক্রমণ শানিয়েছেন মোদি (Narendra Modi), সেই বিষয়টিও চিঠিতে তুলে ধরেছেন। প্রসঙ্গত, রাজস্থানের একটি সভায় ২০০৬ সালের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মন্তব্যকে হাতিয়ার করে আক্রমণ শানান মোদি। তিনি বলেন, “মনমোহন সিংয়ের সরকার তো বলেই দিয়েছে, দেশের সম্পদে অধিকার মুসলিমদেরই। আপনাদের মঙ্গলসূত্রটাও বাদ দেবে না।”

এই কথার পালটা দিয়ে মনমোহন সাফ জানান, তিনি কখনই নির্দিষ্ট কোনও সম্প্রদায়কে আলাদা চোখে দেখেননি। এই আচরণে বিজেপির একচেটিয়া অধিকার। কেবল ঘৃণাভাষণ নয়, মোদি সরকারের আরও বেশ কিছু সিদ্ধান্ত নিয়েও তোপ দেগেছেন মনমোহন। কৃষকদের দুরাবস্থা থেকে অগ্নিবীর প্রকল্প- উত্তরসূরির একাধিক পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলে পাঞ্জাবের আমজনতার কাছে মনমোহনের আবেদন, ভারতে গণতন্ত্র বাঁচিয়ে রাখতে হবে।

You might also like!