Country

3 weeks ago

India-Maldives Relationship: ভারত সফরে এলেন মলদ্বীপের বিদেশমন্ত্রী,দুদেশের সম্পর্ক নিয়ে বৈঠক জয়শংকরের সঙ্গে

India-Maldives Relationship
India-Maldives Relationship

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ভারতে এলেন মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির। বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে। গত পাঁচ মাস ধরে দ্বীপরাষ্ট্রটির সঙ্গে সংঘাত তীব্র হয়েছে নয়াদিল্লির। আগামী ১০ মের মধ্যে দেশ থেকে ভারতীয় সেনা সরানোর ডেডলাইন বেঁধে দিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। আর তার আগে মুসা জামিরের এই সফরকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।   

বিদেশ মন্ত্রকের সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার এক দিনের সরকারি সফরে দিল্লিতে জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন মলদ্বীপের বিদেশমন্ত্রী। ওই বিবৃতিতে দ্বীপরাষ্ট্রটির সম্পর্কে বিদেশ মন্ত্রক জানিয়েছে, মলদ্বীপ ভারত মহাসাগরীয় অঞ্চলে ভারতের গুরুত্বপূর্ণ সঙ্গী।

ভারতের সঙ্গে মলদ্বীপ সরকারের সম্পর্ক ক্রমশ অবনতি ঘটেছে এই কয়েক মাসে। মুইজ্জু চিনপন্থী এবং ভারত-বিরোধী হিসাবে পরিচিত। তিনি ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে মলদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল মুইজ্জুর তিন মন্ত্রীর বিরুদ্ধে। তার পর ভারতের সমাজমাধ্যমে মলদ্বীপ বয়কটের ডাক ওঠে। অনেকেই মলদ্বীপে যাওয়ার টিকিট বাতিল করে দেন। যার ফলে দেশটি আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। ইতিমধ্যে চিনের সঙ্গেও ঘনিষ্ঠতা বাড়িয়েছেন মুইজ্জু। এমনকি, মলদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর নির্দেশও দেন তিনি। যা নিয়ে কম বিতর্ক হয়নি। শেষ পর্যন্ত ভারত সরকার মলদ্বীপ থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে। এই আবহেই এসে পড়ে সে দেশের পার্লামেন্ট নির্বাচন। মলদ্বীপের বিরোধী দলগুলি মুইজ্জু সরকারের ভারত বিরোধী অবস্থানের বিরোধিতা করে প্রচারও করে। কিন্তু তার পরেও মুইজ্জুর দল মলদ্বীপের পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়।


You might also like!