Country

3 weeks ago

Bharat Bandh: ১৬ ফেব্রুয়ারি ভারত বনধের ডাক! নেপথ্যে ভারতীয় কিষাণ ইউনিয়ন

February 16 call for India Bandh! Indian Kisan Union in the background
February 16 call for India Bandh! Indian Kisan Union in the background

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ লোকসভা নির্বাচন প্রায় আসন্ন। তবে নির্বাচনের এই প্রাকলগ্নে একবার শাসক শিবিরের উপর চাপ তৈরি করতে চাইছেন কৃষকরা। বিভিন্ন কৃষক সংগঠনের পক্ষ থেকে ১৬ ফেব্রুয়ারি বনধের ডাক দেওয়া হয়েছে। সংযুক্ত কিষাণ মোর্চা সহ বিভিন্ন কৃষক সংগঠন এই বনধের ডাক দিয়েছে। ১৬ ফেব্রুয়ারি কলকারখানাগুলিতে শ্রমিক-কর্মচারীরা কোনও কাজ করবেন না বলেই হুঁশিয়ারি দিচ্ছেন আন্দোলনকারীরা। মোদী সরকার বিরোধী লিফলেট বাড়ি বাড়ি বিলি করছেন সংযুক্ত কিষান মোর্চা ও শ্রমিক সংগঠনের সর্বভারতীয় প্রতিনিধিরা। আগামী ১৬ ফেব্রুয়ারি গ্রামীণ বন্‌ধের সঙ্গে সঙ্গে 'ইন্ডাস্ট্রিয়াল স্ট্রাইক'-ও হবে গোটা দেশে, এমনটাই জানিয়েছেন আন্দোলনকারীরা।

নূন্যতম সহায়ক মূল্য় (MSP), বেকারত্ব ও পেনশনের দাবিতে ও অগ্নিবীর প্রকল্পের বিরোধিতায় কৃষকরা বনধ ডেকেছেন। অন্যান্য সংগঠনকেও অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। কৃষক নেতারা বিভিন্ন শ্রমিক সংগঠন, পরিবহণ সংগঠনের সঙ্গেও আলোচনা করেছে। ১৬ ফেব্রুয়ারি কৃষকদের খেতে না দেওয়ার ডাক দেওয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন ব্যবসায়ী, দোকানদার, পরিবহণ ব্য়বসায়ী-শ্রমিকদের কাছে সেদিন কাজ না করতে অনুরোধ করা হয়েছে। সংযুক্ত কিষাণ মোর্চা নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, 'আগে প্রতি অমাবস্যায় খেতে যেতেন না কৃষকরা। ১৬ ফেব্রুয়ারি আমরা অমাবস্যা পালন করব। ততদিন লড়াই থামবে না, যতদিন না নূন্যতম সহায়ক মূল্য়কে আইনে পরিণত করা হচ্ছে।

উল্লেখ্য়, এক বছরেরও বেশি সয়ম ধরে দিল্লি তিন সীমানায় বসে লাগাতার আন্দোলন চালিয়েছিলেন কৃষকরা। এই আন্দোলনের মাধ্যমে তাঁরা তিন কৃষক আইন প্রত্যাহার করতে বাধ্য করিয়েছিলেন। এই তিন আইনকে কালা কানুন নামে আখ্য়ায়িত করেছিলেন তাঁরা। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ক্ষমা চাওয়ায় তাঁরা আন্দোলন তুলে নিলেও সেই সময় কৃষকরা জানিয়েছিলেন শেষ হয়নি আন্দোলন। শুধুমাত্র আন্দোলন স্থগিত করা হয়েছে। নূন্যতম সহায়ক মূল্যকে আইনি গ্যারান্টি না দেওয়া হলে আন্দোলন ফের চালু হবে। লোকসভা নির্বাচনে সরকারকে শিক্ষা দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়।

You might also like!