Country

2 weeks ago

Heatwave Alert: গরম থেকে এখনই রেহাই নয়! ৮ রাজ্যে ফের হিটওয়েভের পূর্বাভাস!

Heatwave Alert
Heatwave Alert

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ দিন কয়েকের বৃষ্টি তীব্র গরমের হাত থেকে মুক্তি দিয়েছে কিছুটা। বৃষ্টির দৌলতে কলকাতাতেও গরম কমেছে বেশ অনেকটা। তবে পুরোপুরি নিস্তার মেলেনি গরম থেকে। ফের নতুন করে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে দিল্লির মৌসম ভবন। আগামী বুধবার থেকে টানা পাঁচদিন তীব্র তাপপ্রবাহে পুড়তে চলেছে দেশের আটটি রাজ্য।

কয়েকদিনের বৃষ্টি অনেক জায়গাতেই গরমের হাত থেকে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে। কলকাতাতেও গরম কমেছে বেশ কিছুটা। তবে এই স্বস্তির মাঝেই ফের অস্বস্তির খবর শুনিয়েছে মৌসম ভবন। নতুন করে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

আগামী বুধবার থেকে লাগাতার পাঁচদিন গুজরাট, রাজস্থান, মদ্যপ্রদেশের পস্চিমের বেশ কিছু অংশ, পশ্চিম রাজস্থান, ফশ্চিম উত্তরপ্রদেশ এবং হরিয়ানায় চলবে তাপপ্রবাহ। তবে এরই মধ্যে স্বস্তির খবর রয়েছে বাংলার জন্য। পূর্ব ও দক্ষিণ ভারতে তাপপ্রবাহের তীব্রতা অনেকটাই কমে যাবে বলে জানিয়েছে মৌসম ভবন।

আবহাওয়া বিভাগের পূর্বাভাস, আগামী চার দিন গুজরাট এবং কচ্ছে গরম এবং আর্দ্র আবহাওয়া থাকবে। দিল্লিরRWFC অনুযায়ী, ১৬ মে চণ্ডীগড় এবং দিল্লির বিচ্ছিন্ন জায়গায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এর আগে ১২ মে আবহাওয়া বিভাগ জানিয়েছিল যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাতে পশ্চিম মধ্যপ্রদেশের হোশাঙ্গাবাদে তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য এলাকা যেমন মধ্য মহারাষ্ট্রের মালেগাঁওয়ে রেকর্ড করা হয়েছে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস, পশ্চিম রাজস্থানের বারমের, গুজরাটের সুরেন্দ্রনগর এবং কচ্ছে ২.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পূর্ব মধ্যপ্রদেশের দামোহ এবং আমরাওতির বিদর্ভে ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, আমেদাবাদ এবং কোটায় ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

দেশে যেহেতু চতুর্ত পর্যায়ের ভোটগ্রহণ চলছে, তাই আইএমডির তরফে তাপপ্রবাহের বিষয়ে কোনও উল্লেখযোগ্য উদ্বেগের পূর্বাভাস দেওয়া হয়নি।

এইসব জায়গা ছাড়াও কেরল এবং উপকূলীয় কর্ণাটকেও তাপপ্রবাহ জারি থাকবে।

মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, মে মাসে উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি রয়েছে। কাজেই এখনই গরমের হাত থেকে পরিত্রাণের কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।


You might also like!