Country

3 weeks ago

Heatwave in Delhi:পুড়ছে দিল্লি, পারদ ছুঁয়েছে ৪৭.৭ ডিগ্রি! তাপপ্রবাহের সতর্কতা গোটা উত্তর ভারতেই, তুঙ্গে বিদ্যুতের চাহিদা

Heatwave in Delhi
Heatwave in Delhi

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃগরমে হাঁসফাঁস করছে দিল্লি। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের মধ্যে সর্বোচ্চ। এই আবহে দিল্লিবাসীর কপালে চিন্তার ভাঁজ আরও বাড়িয়ে আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ দিন দিল্লিতে তাপপ্রবাহ চলবে। শুধু তা-ই নয়, হাওয়া অফিস বলেছে, বৃহস্পতিবার পর্যন্ত দিল্লি এবং সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রির উপরেই থাকবে।

তাপপ্রবাহের সম্ভাবনার কথা মাথায় রেখে হিমাচল প্রদেশে স্কুলের সময় পরিবর্তন করা হয়েছে। সকাল সাড়ে ৭ টে থেকে দুপুর ১ টা পর্যন্ত স্কুল চালানোর জন্য নির্দেশিকা জারি হয়েছে। অন্যদিকে, তাপপ্রবাহের জেরে রাজস্থান এবং উত্তরপ্রদেশের কোটায় একজনের মৃত্যু হয়েছে। 

শুধু দিল্লি নয়, গোটা উত্তর ভারতে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে যে সব রাজ্যে তাপপ্রবাহ চলতে পারে, সেই তালিকায় আছে উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, গুজরাট। এছাড়াও উত্তর ভারতের একাধিক জায়গায় তাপমাত্রার পারদ উর্ধ্বমুখী থাকবে। 

অন্যদিকে, দক্ষিণের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। মূলত প্রবল বৃষ্টি হবে কেরলের একাধিক জায়গায়। ইতিমধ্যে এই নিয়ে লাল সতর্কতাও জারি হয়েছে। এছাড়াও তামিলনাড়ু, পুদুচেরী, কোদাইকানালে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ওই জায়গাগুলিতেও কমলা সতর্কতা জারি করা হয়েছে।


You might also like!