Country

2 weeks ago

Lok Sabha Election 2024:দেশজুড়ে একসঙ্গে ৫৪৩টি লোকসভা আসনের গণনা এবারেই শেষ

Counting of 543 Lok Sabha constituencies across the country is over
Counting of 543 Lok Sabha constituencies across the country is over

 

কলকাতা, ৩ জুন : মঙ্গলবার দেশজুড়ে ৫৪৩ টি লোকসভা আসনের গণনা। এই শেষবার দেশে ৫৪৩টি লোকসভা আসনের গণনা হবে গোটা দেশজুড়ে একসঙ্গে। আগামী লোকসভা নির্বাচনে আসন সংখ্যা বেড়ে দাঁড়ানো ৭২৮।

* কোনও সরকার পোষিত স্কুলের শিক্ষক, সাম্মানিক সরকারি ভাতাপ্রাপ্ত কর্মী, চুক্তিভিত্তিক সরকারি কর্মী গণনা কর্মী হতে পারবেন না।

* গণনা কেন্দ্রের কর্মীরা বাধ্যতামূলকভাবে বেতনভুক সরকারি কর্মীই হবেন। সমস্ত গণনা কর্মীর নির্দিষ্ট সরকারি পরিচয়পত্র থাকতে হবে।

* একমাত্র প্রার্থী অথবা তাঁর নির্বাচনী এজেন্ট নিজস্ব লোকসভা কেন্দ্রের সব টেবিলে যেতে পারবেন।

* গণনা এজেন্টরা নির্দিষ্ট নম্বরের টেবিল ছাড়া অন্য টেবিলে যেতে পারবেন না।

* গণনা কেন্দ্র থেকে একবার বাইরে বেড়িয়ে গেলে আর কেউ ফের ভিতরে ঢুকতে পারবেন না। শুধুমাত্র অবজারভার ও রিটার্নিং অফিসারদের ক্ষেত্রে এই নিয়মে নিষেধাজ্ঞায় ছাড় রয়েছে।

* মিডিয়ার জন্য নির্দিষ্ট স্থান থাকবে গণনা কেন্দ্রে। গণনার যাবতীয় খবরাখবর দেওয়ার জন্য রাজ্য তথ্য ও সংস্কৃতি দপ্তরের সংশ্লিষ্ট আধিকারিক মিডিয়া এনক্লেভে থাকবেন। গণনা কেন্দ্রের ভিতর ছবি করার জন্য একবারই গণনা শুরুতে মিডিয়াকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে।

মঙ্গলবার রাজ্যের ৫৫ টি গণনা কেন্দ্রে ২০২৪ লোকসভা নির্বাচনে ৪২ টি লোকসভা কেন্দ্রে ৮০, ৫৩০ টি ভোটকেন্দ্র সহ পোস্টাল ব্যালট গণনা। গণনা কেন্দ্রগুলিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রাজ্যে ৫০৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন সাড়ে সাত কোটির বেশি ভোটার।


You might also like!