Country

3 weeks ago

Narendra Modi:বৃত্তাকার অর্থনীতি ভারতের প্রাচীন ঐতিহ্যের একটি অংশ : প্রধানমন্ত্রী

Narendra Modi
Narendra Modi

 

পানাজি, ৬ ফেব্রুয়ারি : বৃত্তাকার অর্থনীতি ভারতের প্রাচীন ঐতিহ্যের একটি অংশ। পুনর্ব্যবহারের ধারণাটিও আমাদের জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত। বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জোর দিয়ে বলেছেন, ভারত এখন বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রমবর্ধনশীল অর্থনীতি। মঙ্গলবার গোয়ায় ভারত শক্তি সপ্তাহ ২০২৪-এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৬-৯ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে ভারত শক্তি সপ্তাহ। এটিই ভারতের বৃহত্তম এবং একমাত্র সর্বাঙ্গীণ শক্তি প্রদর্শনী এবং সম্মেলন। এছাড়াও গোয়ায় ওএনজিসি সমুদ্র সারভাইভাল সেন্টারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী ও গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তও।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, "এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় যে, ভারত শক্তি সপ্তাহের এই ইভেন্টটি গোয়াতে হচ্ছে যা সর্বদা শক্তিতে পরিপূর্ণ। গোয়া নিজস্ব আতিথেয়তার জন্য পরিচিত। সমগ্র বিশ্ব থেকে এখানে আসা পর্যটকরা এখানকার সৌন্দর্য ও সংস্কৃতি দেখে মুগ্ধ হন। গোয়া এমন একটি রাজ্য যা উন্নয়নের নতুন দৃষ্টান্ত স্পর্শ করছে, তাই এখন যখন আমরা পরিবেশ এবং সুস্থায়ী ভবিষ্যতের প্রতি সংবেদনশীলতা নিয়ে কথা বলতে একত্রিত হয়েছি, তখন গোয়া এজন্য একটি উপযুক্ত গন্তব্য। এই শীর্ষ সম্মেলনে আসা সমস্ত বিদেশী অতিথিরা নিজেদের সঙ্গে গোয়ার আজীবন স্মৃতি নিয়ে যাবেন।" প্রধানমন্ত্রী বলেছেন, "ভারত শক্তি সপ্তাহের এই ইভেন্টটি খুবই গুরুত্বপূর্ণ সময়ে আয়োজিত হচ্ছে। এই আর্থিক বছরের প্রথম ছয় মাসে, ভারতের জিডিপি হার আবার ৭.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই হার বৈশ্বিক প্রবৃদ্ধির ক্ষেত্রে যা অনুমান করা হয়েছে তার থেকে অনেক বেশি। ভারত এখন বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রমবর্ধনশীল অর্থনীতি এবং সম্প্রতি আইএমএফও ভবিষ্যদ্বাণী করেছে যে আমরা একই গতিতে বৃদ্ধি পাব।"

প্রধানমন্ত্রী মোদী জোর দিয়ে বলেছেন, "ভারত এখন একবিংশ শতাব্দীর আধুনিক পরিকাঠামো তৈরি করছে। আমরা পরিকাঠামো নির্মাণ মিশনে কাজ করছি। এই আর্থিক বছরে আমরা পরিকাঠামোতে প্রায় ১০ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করছি। ভারতের বাজেট, যা এক সপ্তাহ আগে এসেছে, আমরা এখন পরিকাঠামোতে ১১ লক্ষ কোটি টাকার বেশি ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছি। এর একটি বড় অংশ জ্বালানি সেক্টরে যাবে। আমাদের সরকারের সংস্কারের কারণেই ভারতে অভ্যন্তরীণ গ্যাস উৎপাদন দ্রুত বৃদ্ধি পাচ্ছে।" প্রধানমন্ত্রী আরও বলেছেন, "বৃত্তাকার অর্থনীতি ভারতের প্রাচীন ঐতিহ্যের একটি অংশ। পুনর্ব্যবহারের ধারণাটি আমাদের জীবনযাত্রার সঙ্গেও সম্পর্কিত। এ বিষয়টি জ্বালানি সেক্টরের সঙ্গে সমানভাবে জড়িত। আমরা গত বছর জি-২০ শীর্ষ সম্মেলনে যে গ্লোবাল বায়োফুয়েল অ্যালায়েন্স চালু করেছি তা আমাদের একই চেতনার প্রতীক।"


You might also like!