Country

2 weeks ago

Assembly bypolls:৭ রাজ্যের ১৩টি বিধানসভা আসনে চলছে উপ-নির্বাচন, উৎসাহ ভোটারদের মধ্যেও

Assembly bypolls
Assembly bypolls

 

নয়াদিল্লি, ১০ জুলাই : দেশের ৭টি রাজ্যের ১৩টি বিধানসভা আসনে চলছে উপ-নির্বাচনের ভোটগ্রহণ। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা কেন্দ্র। এই চারটি কেন্দ্র হল, নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। বুধবার সকাল ৭টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোটগণনা হবে ১৩ জুলাই (শনিবার)। ২০২১ সালের বিধানসভা ভোটে রানাঘাট, বাগদা, রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিল বিজেপি। আর মানিকতলায় তৃণমূল। কিন্তু বাগদা কেন্দ্রে জয়ী বিশ্বজিৎ দাস এবং রায়গঞ্জ কেন্দ্রে জয়ী কৃষ্ণ কল্যাণী পরে তৃণমূলে যোগ দেন। বিজেপি প্রার্থী হিসাবে রানাঘাটে জয়ী হওয়া মুকুটমণি অধিকারী লোকসভা ভোটের আগে তৃণমূলে যোগ দেন। এই তিন জনকেই লোকসভায় প্রার্থী করে তৃণমূল। বিশ্বজিৎ বনগাঁ, কৃষ্ণ রায়গঞ্জ এবং মুকুটমণি রানাঘাট কেন্দ্রে জোড়াফুলের প্রার্থী হন। তিন জনেই পরাজিত হন।

পশ্চিমবঙ্গ ছাড়াও হিমাচল প্রদেশেও হচ্ছে উপ-নির্বাচনের ভোটগ্রহণ। হিমাচলের দেহরা, হামিরপুর এবং নালাগড়ের তিন নির্দল বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার আগে জনপ্রতিনিধিত্ব সংশোধনী আইন মেনে ইস্তফা দিয়েছিলেন। তাই সেখানেও ভোট হচ্ছে। দেহরায় কংগ্রেস প্রার্থী করেছে সে রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর স্ত্রী কমলেশকে। এই আসনে বিজেপি প্রার্থী হলেন হোশিয়ার সিং। এদিন সকালে ভোট দেওয়ার পর হোশিয়ার সিং বলেছেন, "এই নির্বাচন হিমাচল প্রদেশের ইতিহাসে সবচেয়ে উন্মাদনাপূর্ণ ও কঠিন। একদিকে স্বয়ং মুখ্যমন্ত্রী, অন্যদিকে আমি। লড়াইটা কঠিন। তাঁরা প্রশাসনকে ব্যবহার করে প্রভাব বিস্তারের জন্য জনগণকে প্রভাবিত করেছি।"

উপ-নির্বাচন হচ্ছে বিহারেও। বিহারের রুপৌলীর জেডিইউ বিধায়ক বিমা দেবী আরজেডিতে যোগ দেওয়ায় সেখানে ভোট হচ্ছে। সকাল সকাল পূর্ণিয়ার একটি বুথকেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন জেডিইউ প্রার্থী কলাধর প্রসাদ মণ্ডল। আবার মধ্যপ্রদেশের অমরওয়াড়ার কংগ্রেস বিধায়ক কমলেশ প্রতাপ শাহ বিজেপিতে যোগ দেওয়ায় সেখানে আবার ভোট হচ্ছে। উত্তরাখণ্ডের বদ্রীনাথের কংগ্রেস বিধায়ক রাজেন্দ্র সিং ভান্ডারি ইস্তফা দিয়ে ওই আসনে উপ-নির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছেন। ওই রাজ্যের মঙ্গলৌরে বিধায়কের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে। তামিলনাড়ুর বিক্রবন্দীতে ডিএমকে বিধায়কের মৃত্যু এবং পঞ্জাবের জলন্ধর পশ্চিমে এএপি বিধায়ক শীতল অঙ্গুরল রিঙ্কুর বিজেপিতে যোগদানের ফলে উপনির্বাচন হচ্ছে বুধবার। এ বার ভোটে রিঙ্কু লড়ছেন বিজেপির টিকিটে।

You might also like!