Country

1 year ago

Anurag Thakur : আত্মনির্ভরতার লক্ষ্যে একধাপ এগোলো দেশ, তিনটি বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার

Anurag Thakur
Anurag Thakur

 

নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর : আত্মনির্ভরতার লক্ষ্যে আরও একধাপ এগোলো দেশ, তিনটি বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। সাংবাদিকদের কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর বলেছেন, আত্মনির্ভর ভারতকে উৎসাহিত করার জন্য তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেছেন, পিএলআই স্কিমের অধীনে গিগা ওয়াট স্কেলের উৎপাদন ক্ষমতা অর্জনের জন্য ১৯,৫০০ কোটি টাকার সংস্থান করা হয়েছে। উচ্চ দক্ষতার সোলার পিভি মডিউল তৈরির জন্য একটি ইকোসিস্টেম তৈরি করার লক্ষ্য নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর আরও বলেছেন, উচ্চ দক্ষতার সৌর পিভি মডিউলে গিগা ওয়াট (জিডাব্লু) স্কেলের উৎপাদন ক্ষমতা অর্জনের জন্য মন্ত্রিসভা ‘উচ্চ দক্ষতার সৌর পিভি মডিউলে জাতীয় প্রোগ্রাম’-এর জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) প্রকল্প অনুমোদন করেছে। তিনি আরও জানান, সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের উন্নয়নের জন্য প্রোগ্রাম-এ মন্ত্রিসভা অনুমোদন করেছে৷ প্রযুক্তি নোড জুড়ে সেমিকন্ডাক্টর ফ্যাবগুলির পাশাপাশি যৌগিক সেমিকন্ডাক্টর, প্যাকেজিং এবং অন্যান্য সেমিকন্ডাক্টর সুবিধাগুলির জন্য ৫০ শতাংশ ইনসেনটিভের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা ঘোষণা করতে গিয়ে মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর আরও বলেছেন, মন্ত্রিসভা জাতীয় লজিস্টিক নীতি অনুমোদন করেছে। এটি লজিস্টিক পরিষেবাগুলিতে বৃহত্তর দক্ষতার জন্য ইউলিপ, প্রমিতকরণ, পর্যবেক্ষণ কাঠামো এবং দক্ষতা বিকাশের প্রবর্তন করবে। লক্ষ্য হল লজিস্টিক পারফরম্যান্স ইনডেক্স র‌্যাঙ্কিং উন্নত করা, ২০৩০ সালের মধ্যে শীর্ষ ২৫টি দেশের মধ্যে থাকা।

You might also like!