Country

2 weeks ago

Yogi Adityanath : নিশানায় এ বার আকবরপুর,আরও এক শহরের নামবদলের ইঙ্গিত দিলেন যোগী

Yogi Adityanath
Yogi Adityanath

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃলোকসভা ভোটপর্বের মাঝেই আবার নামবদলের উদ্যোগ বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। এ বার সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নিশানায় তৃতীয় মুঘল সম্রাটের নামাঙ্কিত শহর আকবরপুর।এবার আরও এক শহরের নাম বদলে দেওয়ার ইঙ্গিত দিলেন গো বলয়ের সবচেয়ে বড় রাজ্যের মুখ্যমন্ত্রী। কোন শহর সেটি? 

আগামী দিনে বদলে যেতে পারে উত্তরপ্রদেশের আকবরপুরের নাম। এই বিষয়ে মুখ্যমন্ত্রী যোগী বলেছেন, ''এইসব শহরের নাম শুনলে মুখে স্বাদ চলে যায়! সব কিছু বদলে দেওয়া হবে। দেশ থেকে ঔপনিবেশিকতাবাদের সমস্ত চিহ্ন মুছে ফেলে আমাদের নিজেদের ঐতিহ্যকে সম্মান দিতে হবে।'' প্রসঙ্গত এর আগে মুঘলসরাই স্টেশন থেকে শুরু করে একাধিক শহরের নাম পাল্টেছেন তিনি। মুঘলসরাই স্টেশনের নাম হয়েছে দীন দয়াল উপাধ্যায়। 

শুধুমাত্র আকবরপুরের নাম বদল হচ্ছে না। রাজ্য সরকারের তরফ থেকে আলিগড়, আজমগড়, শাহজাহানপুর, গাজিয়াবাদ সহ একাধিক জায়গার নাম বদলেরও প্রস্তাব আনা হয়েছে। তালিকায় রয়েছে ফিরোজাবাদ, মোরাদাবাদও। 

২০১৭ সালে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার পরই যোগী আদিত্যনাথ এই নাম বদলের কাজ শুরু করে দিয়েছিলেন। ২০১৯ কুম্ভ মেলার আগে এলাহাবাদ শহরের নাম বদলে তা প্রয়াগরাজ করা হয়েছিল। সম্প্রতি আবার আলিগড় নাম বদলে তা হরিগড় করার আর্জি জানানো হয়েছে স্থানীয় পুরসভা তরফে। তাছাড়া ফিরোজাবাদকে চন্দ্রনগর নাম দিতে উদ্যোগী আদিত্যনাথ সরকার। ইতিমধ্যে ফৈজাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা করা হয়েছে, ঝাঁসি স্টেশনের নাম বদলে হয়েছে রানি লক্ষ্মী বাঈ।


You might also like!