Country

3 weeks ago

INDIA alliance in UP: বাংলার পর উত্তরপ্রদেশের ধাক্কা খেতে চলেছে 'ইন্ডিয়া',বিজেপিতে যোগ দিচ্ছে এই দল?

Rahul Gandhi,Akhilesh Yadav (left), RLD chief Jayant Chowdhury
Rahul Gandhi,Akhilesh Yadav (left), RLD chief Jayant Chowdhury

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বিহারে ইন্ডিয়া জোট জট ছেড়ে বিজেপির হাত ধরেছেন নীতিশ কুমার। পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন কংগ্রেসের সঙ্গে তৃণমূলের জোট হচ্ছে না। বাংলায় জোড়াফুল শিবির একাই লোকসভা নির্বাচনে বিজেপিকে মোকাবিলা করবে। এবার দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশেও ভাঙ্গনের মুখে ইন্ডিয়া জোট। 

সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদবের সঙ্গে উত্তরপ্রদেশের আসন বণ্টন নিয়ে কথা হয়েছিল আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরীর। যেখানে আরএলডি-কে সাতটি আসন দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন অখিলেশ। তবে তা সত্ত্বেও বিজেপির এনডি জোটের সঙ্গে হাত মেলানোতেই বেশি আগ্রহ দেখিয়েছেন জয়ন্ত। ইতিমধ্যেই নাকি বিজেপির সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনার জন্য দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেছেন তিনি। গেরুয়া শিবিরের তরফে চারটি আসন আরএলডি-কে দেওয়া হবে বলে জানানো হয়েছে। জানা গিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচনে কাইরানা, বাঘপাত, মথুরা এবং আমরোহা- এই চারটি আসন জয়ন্ত চৌধুরীর দলকে ছেড়ে দেবে বিজেপি বলে দাবি করা হয়েছে।

এই খবর ছড়িয়ে পড়তেই আরএলডি-র বিজেপি তথা এনডিএ জোটে শামিল হওয়ার জল্পনা জোরালো হয়েছে। সূত্রের খবর, আগামী ১২ ফেব্রুয়ারিই নাকি এ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করবে আরএলডি। তবে এনডিএ-র সঙ্গে জয়ন্ত চৌধুরীর দল হাত মেলালে নিঃসন্দেহে তা ইন্ডিয়া জোটের জন্য বড় ধাক্কা হতে চলেছে। কারণ ইতিমধ্যেই ইন্ডিয়া জোটের সঙ্গে সম্পর্কে ইতি টেনেছে নীতীশ কুমারের জেডিইউ।

এদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও  জানিয়ে দিয়েছেন, বাংলায় তৃণমূল একাই লড়বে। যদিও এর পরও মমতাকে জোটবার্তাই দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, ”মমতা ইন্ডিয়ার এক উল্লেখযোগ্য অংশ।” তবে এরই মধ্যে যোগীরাজ্যে পা রাখার আগেই আরএলডি-র দলবদলের সিদ্ধান্ত ইন্ডিয়া জোটের কাছে ফের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। শোনা যাচ্ছে, বিজেপি জানিয়েছে, আরএলডি এনডিএ জোটের সঙ্গে হাত মেলালে তাদের সভায় যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


You might also like!