Country

2 weeks ago

SEBI-Hindenburg Tussle: আদানি-রিপোর্টের জের, হিন্ডেনবার্গকে শোকজ ধরাল SEBI,পালটা ‘ননসেন্স’ তোপ মার্কিন সংস্থার

SEBI-Hindenburg Tussle
SEBI-Hindenburg Tussle

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপির অভিযোগ আনা হিন্ডেনবার্গ রিসার্চ LLC, নেথান অ্যান্ডারসন এবং মরিশাসের ফরেন পোর্টফোলিও ইনভেস্টর মার্ক কিংডনকে শোকজ নোটিস ধরাল ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থা SEBI. লেনদেন সংক্রান্ত নীতি লঙ্ঘন নিয়ে তাঁদের নোটিস ধরানো হয়েছে, যা থেকে পরবর্তীতে আদানিদের বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি, আর্থিক নয়ছয়ের অভিযোগ উঠে আসে হিন্ডেনবার্গ রিপোর্টে। SEBI-র নোটিসের পাল্টা মুখ খুলেছে হিন্ডেনবার্গও, তাতে Kotak Mahindra Bank এবং তার প্রতিষ্ঠাতা উদয় কোটাকের নামও টেনেছে তারা। (SEBI-Hindenburg Tussle)

গত বছর জানুয়ারিতে মার্কিন শর্টসেলার সংস্থা দাবি করে, নিজেদের ফায়দার জন্য নানাভাবে ভারতের বাজার প্রভাবিত করছে আদানিরা (Adani Group)। মোদি জমানায় আদানি গোষ্ঠীর উত্থানে বড়সড় দুর্নীতির ইঙ্গিত দেয় হিন্ডেনবার্গ রিসার্চ। ওই রিপোর্ট প্রকাশ্যে আসতেই হু হু করতে পড়তে থাকে আদানিদের শেয়ারের দাম। হিন্ডেনবার্গের রিপোর্টেই বলা ছিল, এর জেরে আদানি গোষ্ঠীর ৮৫ শতাংশ পর্যন্ত ক্ষতি হতে পারে। শেষ পর্যন্ত সেই পূর্বাভাস মিলেও যায়।

সেই রিপোর্টকে কাঠগড়ায় তুলেই হিন্ডেনবার্গ গোষ্ঠীকে শোকজ নোটিস পাঠিয়েছে সেবি (SEBI)। তাদের তরফে বলা হয়েছে, আদানিদের নিয়ে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে সেবির বেশ কিছু কোড অফ কন্ডাক্ট লঙ্ঘন করা হয়েছে। প্রিভেনশন অফ ফ্রড্যুলেন্ট অ্যান্ড আনফেয়ার ট্রেড প্র্যাক্টিস রেগুলেশন এবং রিসার্চ অ্যানালিস্ট রেগুলেশন- সেবি আইনের এই দুই ক্ষেত্র লঙ্ঘিত হয়েছে বলেই শোকজ নোটিসে উল্লেখ করা হয়।

মঙ্গলবার এই শোকজ নোটিস নিয়ে মুখ খুলেছে মার্কিন সংস্থাটিও (Hindenberg Research)। তাদের মতে, “আদানি গোষ্ঠী নিয়ে গবেষণা করে আমরা যে রিপোর্ট প্রকাশ করেছি, তা নিয়ে আমরা অত্যন্ত গর্বিত। আমাদের কাছে এটাই সবচেয়ে গর্বের রিপোর্ট।” সেই সঙ্গে সেবির নোটিসকে ‘ননসেন্স’ বলেও আখ্যা দিয়েছে হিন্ডেনবার্গ। তাদের দাবি, রিসার্চ রিপোর্ট সরাসরি বিরোধিতা করতে পারেনি আদানি। কিন্তু সেবির এই নোটিস আসলে তাদের ভয় দেখিয়ে চুপ করিয়ে দেওয়ার জন্য, যারা ভারতের ক্ষমতাবানের দুর্নীতি ফাঁস করে দেয়। তবে গোটা ঘটনা নিয়ে আদানির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।


You might also like!