Country 4 months ago (6)

3 yrs imprisonment to HC Gupta : কয়লা বন্টন দুর্নীতিতে এইচ সি গুপ্তার ৩ বছরের জেল, কে এস ক্রোফার দু'বছর কারাদণ্ড

3 yrs imprisonment to HC Gupta

 

নয়াদিল্লি, ৮ আগস্ট : নাগপুরের একটি বেসরকারী কোম্পানিকে মহারাষ্ট্রের কয়লা ব্লক বরাদ্দের অনিয়মের একটি কয়লা কেলেঙ্কারির মামলায় প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তাকে ৩ বছরের কারাদণ্ড সাজা দিয়েছে দিল্লির রাউস এভিনিউ আদালত। পাশাপাশি প্রাক্তন যুগ্ম কয়লা সচিব কে এস ক্রোফাকে দু'বছরের কারাদণ্ডের সাজা শুনিয়েছে বিশেষ সিবিআই আদালত। বেসরকারী সংস্থার ডিরেক্টর মুকেশ গুপ্তাকে ৪ বছরের কারাদণ্ডও দিয়েছে আদালত।

২০০৮ সালে অবসর নেওয়ার আগে প্রথম ইউপিএ সরকারের কয়লা সচিব ছিলেন এইচ সি গুপ্তা। একই সঙ্গে ছিলেন কয়লাখনি বণ্টন নিয়ে তৈরি স্ক্রিনিং কমিটির প্রধান। তার কার্যকালেই সারা দেশের ৪০টি কয়লাখনি অবৈধ ভাবে বেসরকারী হাতে তুলে দেওয়ার কেলেঙ্কারি সামনে এসেছিল। যে কারণে কোটি কোটি টাকা ক্ষতি হয়েছিল ভারতীয় করদাতাদের। ২০১২ সালে এই মামলার তদন্ত শুরু করে সিবিআই।

নাগপুরের একটি বেসরকারী কোম্পানিকে মহারাষ্ট্রের কয়লা ব্লক বরাদ্দে অনিয়ম মামলায় গত সপ্তাহেই দোষীসাব্যস্ত হয়েছিলেন প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তা, কয়লা মন্ত্রকের প্রাক্তন যুগ্ম সচিব কে এস ক্রোফা। অবশেষে সোমবার সাজা ঘোষণা করেছে দিল্লির রাউস এভিনিউ আদালত। প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তাকে ৩ বছরের কারাদণ্ড সাজা দিয়েছে আদালত। পাশাপাশি প্রাক্তন যুগ্ম কয়লা সচিব কে এস ক্রোফার দু'বছরের কারাদণ্ডের সাজা হয়েছে।


You might also like!