Cooking

1 week ago

Crispy Noodles Pakora: ঘরোয়া উপকরণে চটপট বানিয়ে ফেলুন ক্রিসপি নুডলস পকোড়া

Crispy Noodles Pakora (File Picture)
Crispy Noodles Pakora (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ প্রায় সব বাড়িতেই বিকেলে চা খাওয়ার চল রয়েছে। কিন্তু রোজ রোজ চায়ের সঙ্গে নিত্যনতুন স্ন্যাকস জোগাতে হিমশিম খান গৃহকর্ত্রীরা। তাই বাইরে থেকে কিনে আনা চপ-সিঙারা নয়, বাড়িতে বানানো জলখাবার দিয়েই অতিথিকে খুশি করা যায় সবচেয়ে বেশি। তাই খুব অল্প সময়েই চটজলদি বানিয়ে ফেলতে পারেন ক্রিসপি নুডলস পকোড়া।

এটি খেতেও বেশ মুচমুচে। মুখে নিলেই স্বাদে মুখ ভরে যায়। তাই বার বার খেতে ইচ্ছা করবে সকলের ক্রিসপি নুডলস পকোড়া। প্রথমেই আগুনে একটি পাত্র বসিয়ে তাতে পরিমাণ মতো জল গরম করে এবার বেশ কিছুটা পরিমাণ নুডলস দিয়ে হালকা নেড়ে উপর থেকে সামান্য নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে নুডুলস যেন কোনওভাবেই বেশি সেদ্ধ হয়ে ভেঙে না যায়। এতে দলা পাকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেদ্ধ হয়ে গেলে এটি অন্য পাত্রে নামিয়ে জল ঝরিয়ে ঠান্ডা করে নিতে হবে।

এবারে অপর একটি পাত্রে পরিমাণ মত পেঁয়াজ কুঁচি ও লঙ্কা কুঁচি দিয়ে উপর থেকে সামান্য নুন ছড়িয়ে হাতের সাহায্যে চটকে নিতে হবে। এতে পেঁয়াজের রসের সঙ্গে নুন ভাল ভাবে মিশে গিয়ে স্বাদ বাড়িয়ে তোলে। এরপর তাতে একে একে পরিমাণ মতো হলুদ গুঁড়ো, সেদ্ধ করে নেওয়া নুডুলস, মশলা হিসেবে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ম্যাগি মশলা, গোলমরিচের গুঁড়ো এবং সামান্য কাশ্মীরি লঙ্কার গুঁড়ো একই সঙ্গে সব দিয়ে এবারে পরিমাণ মতো ময়দা সামান্য কর্নফ্লাওয়ার, ও চালের গুঁড়ো দিয়ে তাতে একটি ডিম ভেঙে দিতে হবে।

এরপর হাতের সাহায্যে সবকটি মিশ্রণ বেশ ভালভাবে মেখে নিতে হবে। উপর থেকে সামান্য চিনি দিয়ে আবারও বেশ ভাল ভাবে টাইট করে মেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে মিশ্রণ যেন কোনও ভাবেই খুব গাঢ় বা পাতলা না হয়। অপরদিকে গ্যাসে পাত্র বসিয়ে তাতে পরিমাণ মতো সর্ষের তেল গরম করে তৈরি করে নেওয়া নুডুলসের মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে হাতের সাহায্যে শেপ দিয়ে গরম তেলে ছেড়ে দিতে হবে।

এভাবেই প্রতিটি নুডুলসের পকোড়ার শেপ দিয়ে গরম তেলে দিয়ে এপিঠ ওপিঠ উল্টে বেশ ভালভাবে লালচে করে ভেজে নিতে হবে। এইভাবেই গ্যাসের আচঁ মিডিয়াম রেখে প্রতিটি পকোড়া বেশ ভালভাবে ভেজে তুলে নিলেই তৈরি গরমা গরম ক্রিসপি নুডুলস পকোড়া।

You might also like!