Cooking

2 weeks ago

Suji Recipes: সুজি দিয়ে কি কি খাবার তৈরি করতে পারবেন জানেন? রইল রেসিপি

Suji Recipes (File Picture)
Suji Recipes (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সুজির মাধ্যমে বহু পদ তৈরি করা যায়। সেই পদগুলি আমাদের খাদ্য তালিকায় থাকলে বেশ ভালোই লাগে। সুজি স্বাস্থ্যের পক্ষেও উপকারী। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্কসহ অন্যান্য পুষ্টিকর উপাদান। সুজি স্বাস্থ্যের দিক থেকেও অত্যন্ত উপকারী। 

সুজি দিয়ে তৈরি রেসিপি-

১. সুজির হালুয়া-

যে যে উপকরণগুলি লাগবে-

১. সুজি - ১০০ গ্রাম

২. চিনি- ২০ গ্রাম

৩. ঘি- ২০ গ্রাম

৪. মাখন - ২০ গ্রাম

৫. এলাচ- ১ চামচ

৬. আমন্ড বাদাম কুঁচি- ১ চামচ

৭. কিশমিশ কুঁচি- ১ চামচ

সুজির হালুয়া তৈরির পদ্ধতি-

১. প্রথমে জলে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার চিনির রস আলাদা করে রাখুন।

২. এবার একটি কড়াইতে ঘি নিয়ে তাতে সুজি দিয়ে মিনিট পাঁচেক মেশাতে থাকুন।

৩. এবার তার মধ্যে মাখন দিয়ে ফের ২০ মিনিট হালকা আঁচে রান্না করতে থাকুন। সুজি যতক্ষণ না বাদামি রঙের হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন।

৪. এবার কড়াইের আঁচ একেবারে কমিয়ে দিয়ে তার মধ্যে এলাচ, কিশমিশ দিয়ে মিশিয়ে দিন। তার মধ্যে আগে থেকে তৈরি করে রাখা চিনির রস দিয়ে ভালো করে মিশিয়ে দিন। যতক্ষণ না মিশ্রণ ঘন হচ্ছে ততক্ষণ হালকা আঁচে রান্না করতে থাকুন। হালুয়া তৈরি হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে তার মধ্যে আমন্ড বাদাম দিয়ে মিশিয়ে নামিয়ে নিন। ইচ্ছে হলে কাজু বাদামও মেশাতে পারেন।

২) সুজি দিয়ে বানাতে পারেন কাজুর বরফি

যে যে উপকরণ লাগবে-

১. সুজি - ২৫০ গ্রাম

২. ঘি- ২০০ গ্রাম

৩. চিনি গুঁড়ো- ১৭৫ গ্রাম

৪. কাজু বাদাম কুঁচি- ১৫ থেকে ২০টি

৫. এলাচ গুঁড়ো- ১ চামচ

সুজির কাজু বরফি তৈরির পদ্ধতি-

প্রথমে কড়াইতে ঘি গরম করে মাঝারি আঁচে বসিয়ে দিন। ঘি গলে গেলে তার মধ্যে সুজি দিয়ে ভালো করে মেশাতে থাকুন। যতক্ষণ না সুজির রং বাদামি হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। এবার গ্যাস বন্ধ করে দিন। আর সুজির মন্ডটিকে আলাদা করে রাখুন।

সুজির মন্ডটি ঠান্ডা হয়ে গেলে তার মধ্যে চিনি গুঁড়ো, এলাচ গুঁড়ো এবং কাজু বাদাম দিয়ে ভালো করে মিশিয়ে দিন। একটি হাতা দিয়ে ভালো করে সব উপকরণগুলি মিশিয়ে দিন। এবার একটি সমান পাত্রে সমস্ত মিশ্রণ ঢেলে বরফির আকারে কেটে নিন। আপনার সুজির কাজু বরফি তৈরি। তারপর ইচ্ছে মতো পরিবেশন করুন।

You might also like!