Cooking

7 months ago

Cooking Tips : মশলা দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে? ৪ টোটকায় মিলবে সমাধান

Spice (Symbolic Picture)
Spice (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মাছ, মাংস, শাকসব্জি কিনতে সপ্তাহে দু-এক বার বাজারে যেতে হলেও, মশলার জন্য বাড়তি সময় নষ্ট করতে চান না অনেকেই এক বারেই কিনে রাখেন সারা মাসের যাবতীয় মশলা।  কিন্তু অনেক ক্ষেত্রেই তা বেশী দিন রাখলে নষ্ট হয়ে যাচ্ছে? জেনে নিন কী কী পদ্ধতি অবলম্বন করলে অনেক দিন পর্যন্ত সংরক্ষন করতে পারবেন আপনার হেঁশেলের মশলার স্টক।  

১) মশলা কখনও আলগা কৌটোতে রাখবেন না। অনেক সময়ে আমরা প্লাস্টিকের কৌটোয় ভরে মশলা রেখে দিই। বাতাস ঢুকবে না, এ রকম কোনও কৌটোতে রাখলে মশলা স্যাঁতসেঁতে হয়ে যাওয়া বা মশলায় ছত্রাক ধরে যাওয়ার মতো সমস্যা হবে না। রান্নার সময়ে প্রয়োজনীয় পরিমাণ মশলা নিয়েই তাড়াতাড়ি কৌটোর ঢাকা আটকে দিন।


২) গোটা মশলা বাজার থেকে কিনে আনার পর একটু শুকনো তাওয়ায় নাড়াচাড়া করে তবে কৌটোতে ভরুন। এই পদ্ধতি মানলে দীর্ঘ দিন মশলাপাতি ভাল থাকবে আর রান্নায় স্বাদও বাড়বে বইকি। 


৩) জিরে থেকে ধনে, বাজারে সব কিছুরই গুঁড়ো পাওয়া যায়। আলাদা করে মশলা গুঁড়ো না করে অনেকে সেগুলিই কিনে নেন। তবে এক বার কিনে বহু দিন সংরক্ষণ করতে চাইলে গোটা মশলা কিনে রাখাই ভাল। নষ্ট হয়ে যাওয়ার ভয় কম।


৪) রান্নাঘরে জানলার সামনে কিংবা সরাসরি গ্যাসের সামনে মশলার কৌটো ফেলে রাখবেন না। তাপ আর আর্দ্রতার মিশেলে মশলা খারাপ হয়ে যায়। ব্যবহার করার সঙ্গে সঙ্গে মশলাগুলি তাকের উপরে ঠান্ডা পরিবেশে রাখুন।


You might also like!