Cooking

1 week ago

Chutney Recipe: গরমের দিনে রইল তরমুজ, আমড়া, জলপাই-সহ একগুচ্ছ চাটনির রেসিপি

Chutney Recipe (File Picture)
Chutney Recipe (File Picture)

 

 আমড়ার চাটনি

আমড়াকে প্রথমে লম্বালম্বি করে চার টুকরো করে কেটে নিন। অল্প গরম জলে আধসেদ্ধ করুন। এবার হামানদিস্তায় খুব হালকাভাবে থেঁতো করে নিয়ে রান্না করতে হবে। কড়ায় তেল গরম করে পাঁচফোড়ন ও শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে। এবার আদাবাটা দিয়ে একটু নাড়তে হবে। হলুদ ও নুন দিয়ে ভালোভাবে নাড়তে হবে। তারপর সেদ্ধ আমড়া গুলো দিয়ে নাড়তে হবে। ২-৩মিনিট পর চিনিটা দিয়ে দিতে হবে। এবার সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ৩-৪মিনিট। ঢাকা খুলে নামিয়ে নিলেই তৈরি ‌আমড়ার চাটনি।

তেঁতুলের চাটনি

প্রথমে তেতুল ১ কাপ জল দিয়ে ১ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর চটকে তেতুলের কাঁথটা বের করে ছেঁকে বীজগুলো বের করে নিন। এবার কড়াইতে গুড় দিয়ে গলে গেলে তাতে তেতুলের কাঁথটা দিয়ে ভালোভাবে নাড়তে হবে। তাতে নুন দিয়ে ৫-১০ মিনিট মাঝারি আঁচে নাড়ুন। ঢিমে আঁচে রাখবেন। তেতুল ঘন হয়ে গেলে তাতে ভাজা মশলা (জিরে, ধনে, শুকনোলঙ্কা, মৌরি) দিয়ে ভালোভাবে মিশিয়ে নামিয়ে নিতে হবে।

জলপাইয়ের চাটনি

জলপাই একটু নুন দিয়ে সেদ্ধ করে নিয়ে জল থেকে ছেঁকে তুলে নিতে হবে। এবার ভালো করে চটকে বীজগুলো সরিয়ে ছাকনি দিয়ে ছেকে রসটা নিয়ে নিন। তেল গরম করে তাতে গোটা সরষে ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে রসটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ফোটা শুরু করলে চিনি দিয়ে ভালো করে ফোটান। নামানোর আগে ভাজা মশলা (জিরে, ধনে, শুকনোলঙ্কা, মৌরি) দিন। হয়ে গেলে কয়েকটি গন্ধরাজ লেবুর পাতা আধখানা করে উপর থেকে ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন। পরিবেশনের আগে পাতাগুলো সরিয়ে দিয়ে নাড়িয়ে নেবেন। এটা ফ্লেভারের জন্য।

তরমুজের চাটনি

কড়াইতে তেল গরম করুন। এবার তাতে তরমুজের সাদা অংশ, নারকল কোরা, তেঁতুলের পেস্ট এবং কাঁচালঙ্কা দিয়ে দিন। হালকা আঁচে মিনিট তিনেক নাড়াচাড়া করুন। জল শুকিয়ে গেলে নামিয়ে নিন। এবার এবার এটি মিক্সিতে ভাল করে পেস্ট বানিয়ে ফেলুন। তারপর অন্য একটি পাত্রে আবার তেল গরম করুন। তাতে অড়হর ডাল, সরষে ও কারিপাতা ফোড়ন দিন। হালকা আঁচে ৩০ সেকেন্ড নাড়াচাড়া করুন। এবার আগে তৈরি করা ওই পেস্টের মধ্যে তা ঢেলে দিন। ব্যস আপনার তরমুজ চাটনি তৈরি।

You might also like!