Business

2 months ago

TaTa Group : এই চাইনিজ ফুড ব্র্যান্ড কিনতে চলেছে টাটা গ্রুপ

Ratan Tata (File Picture)
Ratan Tata (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ 'দেশি চাইনিজ' হিসেবে ব্যাপক ভাবে জনপ্রিয় চিংগস নুডলস। কয়েকশ কোটি টাকার উপরে চলে গিয়েছে এই কোম্পানির ব্যবসা। এরমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে খোদ টাটা গ্রুপ এই কোম্পানি কেনার বিষয়ে আগ্রহ দেখাচ্ছে। এই দাবি সত্যি বলে মনে করা হলে, ভারতের ঘরে ঘরে জনপ্রিয় দেশি চাইনিজ চিংগস শীঘ্রই টাটা ব্র্যান্ডের ছত্রছায়ায় আসতে চলেছে। 

সোশ্যাল মিডিয়া থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, টাটারা এই সংস্থাটিকে ৫৫০০ কোটি টাকায় কিনতে পারে। জানা গিয়েছে, ক্যাপিটাল ফুডস প্রাইভেট লিমিটেড কেনার ক্ষেত্রে যে কোম্পানিগুলো এগিয়ে রয়েছে, তার মধ্যে টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড অন্যতম।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড প্রথমে এই কোম্পানির ৬৫ থেকে ৭০ শতাংশ শেয়ার কিনবে। এর পর বাকি অংশ ক্রয় করা হবে। এই চুক্তির জন্য ৫৫০০ টাকার ভ্যালু নির্ধারণ করা হয়েছে বলে সোশ্যাল মিডিয়ায় দাবি করা হচ্ছে। 

অজয় গুপ্তা ১৯৯৫ সালে এই চিংগস ব্র্যান্ডটি শুরু করেছিল। তিনি দেশের প্রতিটি প্রান্তে ঘুরে দেখেছিলেন যে, চাইনিজ খাবারের নামে ভারতীয় স্বাদ হারিয়ে যাচ্ছে। এমনকি বিষয়টিকে নিয়ে খুব বেশি কেউ ভাবেওনি। দেশে এমন কোনও বড় ব্র্যান্ড এ বিষয়ে ছিল না, যেটি চাইনিজ খাবারেও ভারতীয় স্বাদ দিতে পারে।

চিংগস বর্তমানে বাজারে অনেক ধরনের মশলা ও সসও লঞ্চ করেছে। গ্রিন চিলি, সয়া সস, টমেটো সস- ছাড়াও অনেক ধরনের সস রয়েছে কোম্পানির পোর্টফোলিওতে। এছাড়াও, কোম্পানির হাক্কা নুডলসও বেশ জনপ্রিয়।প্রথমে ফুটপাতের দোকানদাররাই এই জিনিস বিক্রি শুরু করেছিল। বর্তমানে দেশের প্রতিটি অংশে চিংগসের জিনিস রয়েছে।

একসময় কোম্পানির আয়ের পরিমাণ ১১০ কোটি টাকা। পরে এটি ৩৫০ কোটি টাকার ব্র্যান্ড হিসাবে উঠে আসে। বর্তমানে দেশের প্রায় দেড় লাখ দোকানে চিংগসের জিনিস বিক্রি হচ্ছে। মনে করা হচ্ছে, ২০২৩ সালে এটি ১০০০ কোটি টাকার কোম্পানিতে পরিণত হতে চলেছে।

You might also like!